মেক্সিকোকে হারিয়ে মেসিরা টিকে গেল

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৭, ২০২২ সময়ঃ ২:৫৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

বাঁচা-মরার যুদ্ধে সবাই শুরুতেই আক্রমণটা করে এগিয়ে থাকতে চাইবে। ২০২২ কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে সৌদি আরবের বিপক্ষে হেরে আজ মধ্যরাতে মেক্সিকোর বিপক্ষে বাঁচা-মরার মিশণে নেমেছিল মেসির আর্জেন্টিনা। ২-০ গোলে জিতে আপাতত চিন্তা মুক্ত।

ত্রাস দৃষ্টি করা মেক্সিকোর সামনে শেষ-মেষ ত্রাণ-কর্তার ভূমিকায় সেই মেসি-ই। কড়া নজরের মধ্যে থেকেও গোল আদায় করলেন। পরে অবশ্য ৮৭ মিনিটে ইনজো দুর্দান্ত গোল মেসিদের জয়টা নিরাপদ করেছে। যদিও একটা সময় মনে হয়েছিল ম্যাচ মেসিরা ড্র করছে না তো! কারণ মেক্সিকোর খেলার ধার-টাই ছিল সে রকম। তবে সেই প্রবাদ বাক্যটাই সত্য ‘শেষ ভাল যার সব ভাল তার।’

বিশ্বকাপ ক্যারিয়ারে ২১ ম্যাচে এটা মেসির ৮ম বিশ্বকাপ গোল। এই জয়ের ফলে মেসি বাহিনী বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াইয়ে টিকে গেল। শেষ ম্যাচে পোল্যান্ডকে হারাতে পারলেই কাতার বিশ্বকাপের শেষ ১৬-তে টিকিট পেয়ে যাবে আর্জেন্টিনা।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৩ নম্বর এই দলটি আজ হেরে গেলে বিশ্বকাপ আসর থেকে প্রথম পর্বেেই বিদায় নেবে, এ তথ্য মাথায় রেখে শুরুতেই আক্রমণে যায়। প্রথম দিকের কয়েক মিনিট আক্রমণেই ছিল আর্জেন্টিনা, তবে ১৩ নম্বর দল মেক্সিকো ৬ মিনিটের পর থেকেই তাঁতিয়ে উঠে। ম্যাচের ৯ মিনিটেই কর্নার আদায় করে নেয় মেক্সিকো। এরপরও কয়েক বার হানা দিয়ে আর্জেন্টিনার গোল পোষ্ট কাঁপিয়ে দিয়েছে। সে ‍গুলো ছিল হাফ চান্স, তা ফুল চান্সে পরিণত করা সম্ভব হয়নি মেক্সিকানদের পক্ষে।

অপর দিকে গোল পাবার মতো এমন কোন আক্রমণও আর্জেন্টিনা রচনা করতে পারেনি। এ ক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় ছিল মেক্সিকানরা রাফ ফুটবল খেলছিল শুরু থেকেই। তাদের একমাত্র টার্গেট ছিল তারকা মেসি। ম্যাচের প্রথমার্ধেই মেসি কয়েক বার আঘাত প্রাপ্ত হন মেক্সিকানদের রাফ ফুটবলের কারণে।

কিন্তু ম্যাচের ৪৪ মিনিটে মেক্সিকোর কিক ঝাঁপিয়ে পড়ে নিশ্চিত গোল হজম থেকে বাঁচিয়ে দিলেন আর্জেন্টিনার গোলরক্ষক আরমানি। গোল শূণ্য থেকেই মেসিরা ৪৫ মিনিট শেষ করে।

দ্বিতীয়ার্ধে দুই দলই আক্রমণ আর পাল্টা আক্রমণে জবাব-পাল্টা দিচ্ছিল। গোলের কোন দেখা মিলছিল না। কিন্তু ম্যাচের ৬৪ মিনিটে দৃশ্যপট পাল্টে দিলেন মেসি নিজেই। ডান প্রান্ত দিয়ে মধ্য মাঠ থেকে বাড়ানো কিক থেকে মেসি মেক্সিকোর ছোট ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ে কিক নিলেন, সঙ্গে সঙ্গে স্টেডিয়ামের হাজার হাজার আর্জেন্টাইন সমর্থক আনন্দে নেচে উঠল। কারণ বল গোলরক্ষক তালাভিরার পাত ফাঁকি দিয়ে জালে আশ্রয় গ্রহণ করেছে (১-০)। ২৩ মিনিট পর ম্যাচে ৮৭ মিনিটে ২৩ নম্বর জার্সিধারি ইনজো বড় ডি-বক্সের লাইনের সামনে থেকে বাম প্রান্ত থেকে কোণাকুণি এ্যাঙ্গলে কিক বল বাঁক খেয়ে সোজা জালে (২-০)। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি মেক্সিকো।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G